মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়

সাভার, ঢাকা।

www.fisheries.gov.bd

নাগরিক সনদ

(Citizen’s Charter)

১. ভিশন ও মিশন

ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।

মিশন: মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তনি আয় বৃদ্ধি এবং অভিষ্ট জনগোষ্ঠির অংশ গ্রহণে উম্মুক্ত জলাশয়ে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এ ক্ষেত্র হতে প্রাপ্ত সুফলের মাধ্যমে দরিদ্র মৎস্যজীবি ও মৎস্যচাষী তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।

২.   প্রতিশ্রুত সেবাসমূহ

 ২.১) নাগরিক সেবা

ক্রমিক নং

সেবার নাম

প্রয়োজনীয় সর্ব্বেচ্চ সময়/ (ঘন্টা/দিন/মাস)

 

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির স্থান

ফি/চার্জেস (টাকা জমাদানের কোড/খাত ও প্রদানের সময়)

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মকর্তার পদবী, বাংলাদেশের কোড, জেলা/উপজেলা কোডসহ টেলিফোন নম্বর, ই-মেইল)

উর্ধ্বতন কর্মকর্তা (যার কাছে অভিযোগ জানানো/আপিল করা যাবে তাঁর পদবী, ই-মেইল, টেলিফোন নম্বর, পোস্ট কোড, ঠিকানা)

০১.

উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কীত পরামশ প্রদান

 

তাৎক্ষনিক

 

নেই

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

সিনিয়র উপজেলা মৎস্য কম©কর্তা, সাভার, ঢাকা।

ফোনঃ 027747534

মোবাইলঃ 01716678649

ই-মেইল

sufosavar@fisheries.gov.bd

জেলা মৎস্য কম©কর্তা, ঢাকা।

ফোনঃ 028991160

মোবাইলঃ 01732508858

ই-মেইল

dfodhaka@fisheries.gov.bd

০২.

মৎস্যচাষ বিষয়ক পুস্তক,পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী, ম্যানুয়েল,বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরণ

তাৎক্ষনিক

নেই

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর,সাভার, ঢাকা।

নেই

০৩.

মৎস্যখাদ্য আইন’২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা’২০১১ বাস্তবায়ন

১ মাস

বিধি মোতাবেক

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

০৪.

মৎস্য হ্যাচারি আইন’২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’২০১১ বাস্তবায়ন

১ মাস

বিধি মোতাবেক

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর,সাভার,ঢাকা।

নেই

০৫.

বাংলাদেশ মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ  আইন’১৯৫০ বাস্তবায়ন

১ মাস

বিধি মোতাবেক

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

 

 

 

 

 

 

 

 ২.২) দাপ্তরিক সেবা

 

ক্রমিক নং

সেবার নাম

প্রয়োজনীয় সর্ব্বেচ্চ সময়/ (ঘন্টা/দিন/মাস)

 

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির স্থান

ফি/চার্জেস (টাকা জমাদানের কোড/খাত ও প্রদানের সময়)

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মকর্তার পদবী, বাংলাদেশের কোড, জেলা/উপজেলা কোডসহ টেলিফোন নম্বর, ই-মেইল)

উর্ধ্বতন কর্মকর্তা (যার কাছে অভিযোগ জানানো/আপিল করা যাবে তাঁর পদবী, ই-মেইল, টেলিফোন নম্বর, পোস্ট কোড, ঠিকানা)

০১.

বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্যাদি বিনিময়

নির্ধারিত সময়

নির্ধারিত সময়

নেই

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার ,ঢাকা।

নেই

সিনিয়র উপজেলা মৎস্য কম©কর্তা, সাভার, ঢাকা।

ফোনঃ 027747534

মোবাইলঃ 01716678649

ই-মেইল

sufosavar@fisheries.gov.bd

জেলা মৎস্য কম©কর্তা, ঢাকা।

ফোনঃ 028991160

মোবাইলঃ 01732508858

ই-মেইল

dfodhaka@fisheries.gov.bd

০২.

পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান

নির্ধারিত সময়

সংশ্লিষ্ট কাগজপত্র

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

০৩.

মোবাইল কোট© বাস্তবায়ন

নির্ধারিত সময়

নেই

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

 

০৪.

প্রশিক্ষণ

নির্ধারিত সময়

আবেদন পত্র

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

০৫.

ঋণ প্রাপ্তিতে সহায়তা

বিধি মোতাবেক

আবেদন পত্র, ছবি,

নাগরিকত্ব ও মালিকানা সংক্রান্ত

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 ২.৩) অভ্যন্তরিন সেবা

 

 

ক্রমিক নং

সেবার নাম

প্রয়োজনীয় সর্ব্বেচ্চ সময়/ (ঘন্টা/দিন/মাস)

 

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির স্থান

ফি/চার্জেস (টাকা জমাদানের কোড/খাত ও প্রদানের সময়)

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মকর্তার পদবী, বাংলাদেশের কোড, জেলা/উপজেলা কোডসহ টেলিফোন নম্বর, ই-মেইল)

উর্ধ্বতন কর্মকর্তা (যার কাছে অভিযোগ জানানো/আপিল করা যাবে তাঁর পদবী, ই-মেইল, টেলিফোন নম্বর, পোস্ট কোড, ঠিকানা)

০১.

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

সরকার কতৃর্ক ঘোষিত নির্ধারিত সময়সীমার মধ্যে

নেই

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

সিনিয়র উপজেলা মৎস্য কম©কর্তা,সাভার,ঢাকা।

ফোনঃ 027747534

মোবাইলঃ 01716678649

ই-মেইল

sufosavar@fisheries.gov.bd

জেলা মৎস্য কম©কর্তা, ঢাকা।

ফোনঃ 028991160

মোবাইলঃ 01732508858

ই-মেইল

dfodhaka@fisheries.gov.bd

০২.

উপজেলার বার্ষিক কম©পরিকল্পনা প্রণয়ন ও বিভিন্ন প্রজাতির গুনগতমানসম্পন্ন পোনা মাছ অবমুক্তকরণ

জুলাই হতে জুন

নেই

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

০৩.

ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন

বিধি মোতাবেক

আবেদন পত্র

সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর, সাভার, ঢাকা।

নেই

 

 ২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা

দপ্তরের কার্যাবলী

  1. উপজেলায় বিদ্যমান জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে কারিগরি পরামশ© প্রদান করা ;
  2. ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করা ;
  3. উপজেলা মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা;
  4. মৎস্যখাদ্য আইন’২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা’২০১১ এর আওতায় মৎস্যখাদ্য উৎপাদনকারী/ আমদানীকারক / বিপননকাররী প্রতিষ্ঠানসমূহকে লাইসেন্স প্রদান ও নবায়নে সহযোগিতা করা,পরিদর্শন এবং মৎস্যখাদ্য নমুনা সংগ্রহ ও তা পরীক্ষাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রগণ করা ;
  5. মৎস্য হ্যাচারি আইন’২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’২০১১ এর মৎস্য হ্যাচারি সমুহের নিবন্ধন প্রদান ও নবায়ন নিশ্চিত করা এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা ;
  6. মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহাররোধ এবং নিরাপদ মৎস্যখাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান ;
  7. মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন,মৎস্য পুরস্কার প্রদান,অন্যান্য বিভাগের পুরস্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশ গ্রহণ ;
  8. উপজেলা পর্যায়ে বাস্তবায়িত মৎস্য বিষয়ক সকল কম©কান্ড তদারকি,পর্যালোচনা ও এতদবিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা ;
  9. মৎস্য মান নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করার লক্ষ্যে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষিদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমণের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ ও চিংড়ির আহরণোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাতকরণ স্থাপনার হাইজিন-সেনিটেশন নিশ্চিতকরণ ও এনআরসিপি কার্যক্রম বাস্তবায়নে তদারকি করা ;
  10. মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহণ করা ;
  11. অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা ;
  12. প্রাকৃতিক দূর্যোগকালীন সময় সার্বক্ষনিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একিভূত করে অধিদপ্তরে প্রেরণের ব্যবস্থা করা ;

 

৩) আপনাদের কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং

প্রতিশ্রুত/ কাক্ষিত সেবা প্রাপ্তির  লক্ষ্যে করণীয়

১.

স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

মৎস্যচাষের পরামর্শ প্রদানকালে পুকুরের আয়তন,গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

 

 

৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS) সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কমকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিমোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রমিক নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

১.

দায়িত্বপ্রাপ্ত কমকর্তা সমাধান দিতে না পারলে

জেলা মৎস্য কমকর্তা, ঢাকা

জেলা মৎস্য কমকর্তা, ঢাকা

ওয়েব: www.fisheries.gov.bd

এক মাস

অভিযোগ নিষ্পত্তি কমকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

উপপরিচালক

মৎস্য অধিদপ্তর

ঢাকা বিভাগ, ঢাকা

উপপরিচালক, মৎস্য অধিদপ্তর

ঢাকা বিভাগ,ঢাকা

ওয়েব:www.grs.gov.bd

এক মাস

আপিল কমকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়,ঢাকা

ওয়েব:www.grs.gov.bd

তিন মাস

 

 

 

 

 

 

 

ছবি

05f70ef7fe20ffe026f07a5fccfe903c.pdf 05f70ef7fe20ffe026f07a5fccfe903c.pdf


সংযুক্তি

5eedeffc88b0a7d3d2105daec66528da.pdf 5eedeffc88b0a7d3d2105daec66528da.pdf



Share with :

Facebook Twitter